Pages

Friday, March 20, 2015

Textile engineering career


Textile engineering career

বাংলাদেশে যে কটি খাত ক্রমবর্ধমান, তার মধ্যে অন্যতম হলো পোশাক খাত। এই খাতের প্রবৃদ্ধি অব্যাহত আছে। সেই সঙ্গে বাড়ছে এই খাতে কাজের সুযোগ। এতে করে বিভিন্ন পর্যায়ের কর্মীদের পাশাপাশি এই সেক্টরে বস্ত্র প্রকৌশলীদের চাহিদা বেড়েছে অনেক গুণ।
কাজের সুযোগ: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিতাই চন্দ্র সূত্রধর জানান, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের বাংলাদেশে সরকারি বা বেসরকারি দুটি ক্ষেত্রেই রয়েছে চাকরির বিশাল ক্ষেত্র। সরকারি বিভিন্ন টেক্সটাইল ইন্ডাস্ট্রির পাশাপাশি বেসরকারি ইন্ডাস্ট্রিতে কাজের সুযোগ রয়েছে। গার্মেন্টস শিল্পেও টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের রয়েছে ব্যাপক চাহিদা। এই সেক্টরে কাজের সুযোগ সম্পর্কে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ জানান, বর্তমানে শুধু বিকেএমইএর নিবন্ধিত সদস্যসংখ্যাই নয় শর বেশি। এসব প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় ২০ লাখ কর্মী কাজ করছেন। প্রতিটি প্রতিষ্ঠানেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের প্রচুর চাহিদা রয়েছে। দেশি-বিদেশি বিভিন্ন বায়িং অফিসে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের যথেষ্ট গুরুত্ব রয়েছে। টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে উৎপাদন কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত হয়ে কাজ করতে হয়। বিভিন্ন কম্পোজিট শিল্প, স্পিনিংসহ পোশাকশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়াররা কাজ করেন।
কার কী কাজ: বিষয়ভিত্তিক টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কাজের ক্ষেত্র আলাদা। এর মধ্যে আছে ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং, ফ্যাব্রিক ম্যানুফ্যাকচারিং, ওয়েট প্রসেসিং, অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং, ফ্যাশন অ্যান্ড ডিজাইন। আর ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস ইঞ্জিনিয়ারের কাজ হলো পুরো প্রক্রিয়ার তত্ত্বাবধান করা।
কাজের ক্ষেত্র: টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য বেসরকারি নানান প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারিভাবে পরিচালিত বিভিন্ন টেক্সটাইল প্রতিষ্ঠানে কাজের যথেষ্ট সুযোগ রয়েছে। সেই সঙ্গে গার্মেন্টস শিল্পে লোভনীয় বেতনে চাকরির সুযোগ তো আছেই। এ ছাড়া দেশি-বিদেশি বিভিন্ন টেক্সটাইল মিল, বায়িং হাউস, বুটিক হাউস, ফ্যাশন হাউস ইত্যাদিতেও কাজের যথেষ্ট সুযোগ রয়েছে।
বেতনকাঠামো: টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের বেতনকাঠামো সম্পর্কে বিকেএমইএর ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ জানান, গুরুত্বপূর্ণ এই খাতে একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ারের প্রারম্ভিক বেতন হয়ে থাকে ১৫-২০ হাজার টাকা। তবে কাজের যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে এ ক্ষেত্রে বেতন চার লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে বলেও জানান তিনি।
কোথায় পড়বেন: সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়; বেগমগঞ্জ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, নোয়াখালী; পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবনা; টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, চট্টগ্রাম; বাংলাদেশ ইনস্টিটিউট অব টেক্সটাইল টেকনোলজি, টাঙ্গাইল; শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল।
বেসরকারি পর্যায়ে আছে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট, সাভার; আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি। এ ছাড়া আরও কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়ানো হচ্ছে।  

No comments:

Post a Comment

 

Blogger news

Blogroll

Most Reading